Home / আমল / ৪০ লাখ নেকি লাভের দোয়া পড়ার নিয়ম অ অর্থসহ
৪০ লাখ নেকির দোয়া

৪০ লাখ নেকি লাভের দোয়া পড়ার নিয়ম অ অর্থসহ

 

মুমিন মুসলমানের জন্য নেকি অর্জন করা খুবই গুরুত্বপূর্ণ। কারন আখিরাতে হাশরের ময়দানে আমলনামা বা নেকি ছাড়া কিছুই থাকবেনা আমাদের! আল্লাহ্‌ তাআলা আমাদের নেকি লাভের জন্য বিভিন্ন আমলের ঘোষণা করে দিয়েছেন! অনেকের মনে প্রশ্ন থাকে কিভাবে অনেক বেশি নেকি লাভ করা যায়! আজকে এই আরটিকেলে আলোচনা করব ৪০ লাখ নেকির দোয়া সম্পর্কে।

মুমিন হওয়ার জন্য আল্লাহ্‌র একাত্ববাদে বিশ্বাস করা জরুরি! শুধু তাই নয় আল্লাহ্‌র একাত্ববাদের সাক্ষ দেয়ার মাধ্যমে লাভ করা যায় লাখ লাখ নেকি! মানুষের প্রশংসা করলে যেমন খুশি হয় ঠিম তেমনি আল্লাহ্‌র প্রশংসা করলেও আল্লাহ্‌ খুশি হন! কারন সরবোচ্চ প্রশংসা পাওয়ার যোগ্য একমাত্র আল্লাহ্‌ই! আমরা আমাদের ইবাদতের মাধ্যমে আল্লাহ্‌র প্রশংসা করি। 

ইমান অর্জন করা বা মুমিন হওয়ার জন্য! আল্লাহ্‌ ও তার রাসুলগনের উপর বিশ্বাস এবং আস্তা রাখা জরুরী! তারপর যেই কাজটি জরুরী ? সেটি হচ্ছে ইবাদতের আল্লাহ্‌ কে রাজি খুশি করে নেকি লাভ করা।

নিচে চল্লিশ লাখ নেকি লাভের দোয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল। 

হযরত তামিম দারি (রাঃ) থেকে বর্ণীত, রসূল (সাঃ) বলেছেন যে ব্যাক্তি এই দোয়া টি দশ বার পড়বেন আল্লাহ্‌ তাআলা তার আমল নামায় ৪০ লাখ নেকির লিখে দিবেন। (মুসনাদে আহমাদ, তিরমিজি, তাবরানি)

দোয়াঃ  أَشْهَدُ أَنْ لاَ إله إِلاَّ الله ، وَحْدَهُ لاَ شَرِيكَ لَهُ ، إِلهاً وَاحِداً أَحَداً صَمَداً لَمْ يَتَّخِذْ صَاحِبَةً وَلاَ وَلَداً ، وَلَمْ يَكُنْ لَهُ كُفُواً أَحَدٌ 

উচ্চারনঃ আশহাদু আল্লাহ ইলাহা ইল্লাল্লাহু। ওয়াহদাহু লা শারিকা লাহু। ইলাহান ওয়াহিদান- আহাদান সামাদান। লাম ইয়াত্তাখিজ সাহিবাতান ওয়ালা ওয়ালাদান। ওয়ালাম ইয়াকুল লাহু কুফুওয়ান আহাদ।

অর্থঃ আমি স্বাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ ব্যতীত আর কোনো উপাস্য নেই। তিনি একক, তার কোনো শরিক নেই। একক উপাস্য, একাই, অমুখাপেক্ষী, তার স্ত্রী-সন্তান নেই। তার সমকক্ষও কেউ নেই।

যেকোন ধরনের দোয়া বা আমল সম্পর্কে জানতে কমেন্টে করুন আপনি কোন বিষয়ে জানতে চান। নামাযের ফরজ সম্পর্কে জানুন! এখানে দেখে নিন নামাযের ওয়াজিব সমূহঃ নামাযের সুন্নত সমুহঃ এবং নামাযের সকল বিষয় সম্পর্কে জানতে ভিজিট করুন নামায ক্যাটেগরিতে। আমাদের ব্লগের সকল আপডেট পেতে লাইক করুন আমাদের ilmuddin – ইলমুদ্দিন ফেজবুক পেজ। এছাড়াও আপনি আমাদের ব্লগে যেকোন ধরনের প্রশ্ন করতে পারেন। প্রশ্ন করলে আমাদের টিপ আপনার প্রশ্নের উত্তর দেওয়ার সর্বাত্মক চেষ্টা করবেন। 

Check Also

সালাত নামাযের সুন্নত সমূহ

সালাত/নামাযের সুন্নত সমূহঃ যেগুলো আদায় করলে অনেক সওয়াব

ফরজ ও ওয়াজিব ছাড়াও রাসুলুল্লাহ্‌ (সাঃ) সালাত বা নামাযের মাঝে আরও কিছু আমল করে গিয়েছেন। …

Leave a Reply

Your email address will not be published.