Home / অন্যান্য / বদনজর সম্পর্কে ইসলাম কি বলে ? জেনে নিন অবাক করা বিষয়
বদনজর কুনজর সম্পর্কে ইসলাম

বদনজর সম্পর্কে ইসলাম কি বলে ? জেনে নিন অবাক করা বিষয়

আগামী মাসের ১৫ তারিখ আপনার বিয়ে। অনেক আয়োজন করে বিয়ে করবেন। শপিং, হলুদ ফাংশন, বউভাত ইত্যাদি তো আছেই। অনেক টাকা খরচ হবে আপনার। ঘটা করে পুরো দুনিয়াকে জানালেন বিয়ে করতে যাচ্ছেন। এর পরিনাম কি হবে তা একটু পরে বলছি আগে দেখি আমরা আমাদের জীবনের প্রতিটি মূহুর্ত কোথায় দিয়ে দিচ্ছি। আরও কিছু কাজ দেখি। আজকের এই পোস্ট বদনজর বা কুনজর সম্পর্কেই।

নতুন গাড়ি কিনলেনএকটি selfie তুলে সামাজিক মাধ্যম দিলেন। হাজারো মানুষ দেখেছে। সবার আর্থিক অবস্হা কি সমান ? অনেকের ইচ্ছে থাকা সত্বেও কিনা তো দূরে থাক গাড়িতে করে কোথাও যেতে পারে না।

আবার পারিবারিকভাবে সবাই মিলে উৎসব জন্মদিন পালন করলেন। এরপর একটি selfie তুলে ছড়িয়ে দিলেন পুরো দুনিয়ায়। যেখানে আপনি হাজার টাকার কেক কেটে খাওয়া দাওয়া করছেন! সেখানে অন্য কেউ এক মুঠো ভাত খেতে পারেন না অভাবের কারনে।

নতুন চাকরি পেলেন ব্যাস পোস্ট দিয়ে পুরো দুনিয়াকে জানিয়ে দিলেন। তাও কি ছোট পোস্ট? কোথায় কখন কি পজিশন সব দিয়ে দিলেন। অথচ অপনার বয়সের কেউ হাজার চেষ্টা করেও কিছু করতে পারছে না।

তারপর এমন আরও কিছু বিষয় রয়েছেঃ 

সবচেয়ে জঘন্যতম কাজ এই কাজটি আমি মনে করি! বাসায় বা কোনো restaurant এ খাওয়া দাওয়া করতে গেলেন ভালো কথা খাওয়ার জন্য সবাই ছুটে! কেউ হোটেল রেডিসনে ডিনার করে কেউ রাস্তার ময়লা খেয়ে পেটের ক্ষুদা মিটায়।

কি খেলাম কত দাম সব কিছুর ছবি দিয়ে পোস্ট করা লাগলো। আপনার বন্ধু যে খেতে পায়না ঠিকমত তার খোঁজ নিয়েছেন কোনদিন? সে দেখার পর কেমন লাগবে তার?

নতুন জামাকাপড় কিনলাম আর তার ছবি বন্ধু বান্ধবী দের দিচ্ছি। অথচ তারা ১কাপড়ে সপ্তাহ পার করে। তার মনে কষ্ট আসবেই।

কোথাও ঘুরতে গেলেন ফেসবুক, ইন্সটাগ্রাম (বর্তমানে বেহায়াপনার সবচেয়ে সহজলভ্য স্হান),টুইটার, ইউটিউব ইত্যাদি তে দিয়ে দিলাম। এক রাত থাকলেন রুম ভাড়া ২০ হাজার😪। ২০হাজার টাকায় অনেক জায়গায় ১০জনের পরিবার ১মাস এ চালানো যায়। তাদের কেমন লাগবে এসব দেখলে।

আপনি একটি কাজ ভালো পারেন। এটা ঘটা করে সবাইকে জানালেন। পরে দেখলেন এক সময় এই কাজটা আপনার দারা হচ্ছে না কোনভাবেই এর কারন কি।

উপরের বিয়ের কথাটা বলি এবার। আপনার বিয়েটা হলেও বদ নজরে আপনার শান্তি নষ্ট হয়ে যাবে।

আচ্ছা যারা এই কাজ গুলো করেন তারা একটু নিজেকে প্রশ্ন করেন! তো আপনারা কি শান্তিতে থাকতে পারেন সবাইকে জানিয়ে দিয়ে ? আমি আজ পর্যন্ত কাউকে দেখি নি মানুষকে দেখিয়ে কিছু করে সে সুখে আছে! মানসিক সুখটাই সবচেয়ে বেশি প্রয়োজন এখন দুনিয়াতে।

ইসলাম ধর্মে কি বলা আছে চলুন দেখিঃ

রাসুল(সাঃ) বলেছেনঃ “বদনজর/কুনজর লাগা সত্য।” (মুসলিমঃ ২১৮৮)

জাবের (রাঃ) থেকে বর্নীতঃ “রাসুলুল্লাহ (সাঃ) বলেছেন, বদ নজর মানুষকে কবর পর্যন্ত পৌছে দেয় এবং উটকে পাতিলে।” (সহীহ আল জামেঃ শাইখ আলবানি (রঃ) সহীহ বলেছেনঃ ১২৪৯)

শুধু কি মানুষের থেকে বদনজর লাগে ? জ্বীনদের থেকে বদনজর লাগে যা হয় আরো ভয়াবহ।

প্রতিকারঃ

সুরা ফালাক-এ আল্লাহ্‌ তা’আলা বলেছেনঃ “এবং (আল্লাহ আপনার কাছে আমরা আশ্রয় চায়) হিংসুকের অনিষ্ঠ থেকে যখন সে হিংসা করে।” [সূরা-ফারাকঃ ০৫]

নিজের যা ইচ্ছে খুশি করেন। টাকা থাকলে খরচ করুন। কিন্তু লোককে দেখাবেন না। এতে আপনার কত বড় ক্ষতি হবে তা বলার অপেক্ষা রাখে না! এমন যদি হয় আপনার বিরিয়ানি খেতে ইচ্ছে করছে আপনার সাথে আপনার বন্ধু ৩ জন! আপনার কাছে টাকা আছে ১জনের খাওয়ার। আপনি এখন কি করবেন? হয় না খেয়ে থাকুন আর না হয় লুকিয়ে গিয়ে খেয়ে আসুন যেন তারা টের ও না। একবার ভাবুন তাদের দেখিয়ে খেলেন আর তারা অভুক্ত থাকলে তাদের মনের অবস্হা কেমন হবে?

এসব বদনজর বা কুনজর কে আমরা কুসংস্কার ভেবে খুব তাচ্ছিল্য করি! আমরা কিন্তু এগুলো অতি ভয়ংকর হয়ে যায় আমাদের জন্য। আশা করি সবাই এই কাজ গুলো থেকে বিরত থাকবেন। এরকম আরও যেকোন বিষয়ে জানতে দেখে আসুন আমাদের প্রশ্নোত্তর ক্যাটেগরির পোস্ট গুলো। 

জাযাকাল্লাহ খাইরান
 
লিখকঃ Al Araf

Check Also

ইলমুদ্দিন

ইলমুদ্দিন

ইলমুদ্দিনের ছেলেবেলাঃ ইলমুদ্দিন তৎকালীন অবিভক্ত ভারতবর্ষের সাধারণ মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করা একজন মুসলিম। ইলমুদ্দিন ৪ঠা …

Leave a Reply

Your email address will not be published.